শৈশবের স্মৃতি
- রুবিনা মজুমদার ২৭-০৪-২০২৪

বেলা শেষে ঘোধুলি ক্ষণে আনমনে বসে যখন ভাবি একা একা ,
স্মৃতির কপোটে যদি খিল দিয়ে যেতো রাখা --
সেই শৈশবের স্মৃতি গুলো আজো মনে পড়ে ,
ইচ্ছে করে যাদুর কাঠি ঘুরিয়ে -----
ফিরে যাই সেই দুরন্ত কৈশোরে !!


যখন স্মৃতির ফুল গুলো উঁকি মারে মনের জানালায় ,
বিষাদ ছুঁয়ে যায় শ্যাওলা রঙ্গের দুচোখের আয়নায় ।
উপমাবিহীন ফুলের পাপড়ি গুলো পড়ে ঝরে ঝরে -
এই বিদ্রূপ ভরা মৌন হৃদয় ঘিরে ।
ইচ্ছে করে যাদুর কাঠি ঘুরিয়ে ----
ফিরে যাই সেই কৈশোরে - !!


শৈশব হারিয়ে গেছে সময়ের স্রোতে ,
কি হবে আর অশ্বারোহীর মতো স্মৃতির লাগাম টেনে ?
কাঁঠালিচাঁপার গন্ধে অনুভবে কুঁকড়ে যায় সময়ের শরীর ,
মর্মবেদনা ভরা চিড় ধরা সময় ----
মনের কোণে বিদ্ধ শৈশবের বিস্মৃতির তীর ।
তবু ইচ্ছে করে যাদুর কাঠি ঘুরিয়ে ----
ফিরে যাই সেই কৈশোরে - !!


প্রজাপতির ডানায় আঁকা ছিলো শৈশবের রঙ্গিন দিনগুলি ,
অশ্রুজলে ভিজে চোখের পাপড়ি সেই হারানো দৃশ্যাবলী ।
ঐশ্বর্য ভরা রঙিন এই পৃথিবীর বুকে ---
সময়ের সমুদ্রে শৈশবের স্মৃতিগুলো আঁকা থাকে ।
তবু ইচ্ছে করে যাদুর কাঠি ঘুরিয়ে ----
যদি ফিরে যাওয়া যেতো সেই কৈশোরে !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।